সময়ের মূল্য
(সংকেত: ভূমিকা; সময়ের মূল্য; সময়ানুবর্তিতা; সময়ের সদ্ব্যবহারের প্রয়োজনীয়তা; ছাত্রজীবনে সময়ের সদ্ব্যবহার; ব্যক্তি ও জাতীয় জীবনে সময়নিষ্ঠার তাৎপর্য; সময়ের অপব্যবহারের পরিণাম; সময়কে কাজে লাগানোর উপায়; সময়নিষ্ঠ ব্যক্তির উদাহরণ; উপসংহার।)
ভূমিকা: সময় মানব জীবনের অমূল্য সম্পদ। পৃথিবীতে কর্ম অনন্ত, কিন্তু মানবজীবন সংকীর্ণ। মহাকালের অন্তহীন সময়ের একটি অতি ক্ষুদ্র অংশ এই মানবজীবন। কিন্তু জীবনের পরিসরের তুলনায় মানুষের জন্য নির্ধারিত কর্ম অনেক বেশি। ক্ষুদ্র জীবনের স্বল্প পরিসরে মানুষকে অনেক গুরুদায়িত্ব পালন করতে হয়। ক্ষুদ্র এই জীবনের এক মুহূর্ত সময় হেলা-ফেলায় নষ্ট করলে অনেকখানি পিছিয়ে পড়তে হয়। তাই মানব জীবনকে সার্থক ও সুন্দর করতে হলে, জীবনের প্রতিটি মুহূর্তকে মূল্যবান মনে করতে হবে এবং যথাযথ কাজে সময় ব্যয় করতে হবে।
সময়ের মূল্য: সময় অমূল্য সম্পদ। পার্থিব জীবনের ধন-সম্পদ হাতছাড়া হয়ে গেলে কঠোর পরিশ্রমের মাধ্যমে হারানো সম্পদ পুনরায় অর্জন করা যায়, স্বাস্থ্য নষ্ট হলে চিকিৎসার মাধ্যমে তা ফিরে পাওয়া যায়। কিন্তু যে সময় একবার চলে যায়, কোনো কিছুর বিনিময়ে তা আর ফিরে আসে না। ইংরেজীতে একটি প্রবাদ আছে-‘Time and tide wait for none’। নদীর বয়ে যাওয়া স্রোতকে যেমন চাইলেও আর ফিরিয়ে আনা সম্ভব নয়, ঠিক তেমনি অতিবাহিত সময়কেও ফেরত আনা যায় না। মানুষ শত চেষ্টা করলেও অতীতের দিনগুলি ফিরিয়ে আনতে পারে না। আর একারণেই জাগতিক কোনো মূল্যমান দ্বারা সময়কে বিচার করা যায় না। রবার্ট ব্রাউনিং যথার্থই বলেছেন- ‘একটা দিন চলে যাওয়া মানে জীবন থেকে একটা দিন ঝরে যাওয়া।’ আর ঝরে যাওয়া দিনটিকে কোনো কিছুই বিনিময়েই পুনরুজ্জীবিত করা সম্ভব নয়। ফলে এক মুহূর্ত সময় অপচয় করা মানে জীবনের একটা অংশের অপচয় করা। আর এই অপচয়ের পরিণাম ভয়াবহ।
সময়ানুবর্তিতা: সময়ের কাজ সময়ে করাই হলো সময়ানুবর্তিতা। সময়ানুবর্তিতা মানব চরিত্রের অন্যতম মহৎ গুণ যা মানুষকে সফলতার দ্বারে পৌঁছে দেয়। জগতে প্রতিটি কাজের জন্য উপযুক্ত সময় নির্ধারণ করা থাকে। এ প্রসঙ্গে পবিত্র বাইবেলে ঘোষিত হয়েছে, ‘এই পৃথিবীতে প্রত্যেক কাজের একটা উদ্দেশ্য, একটাকাল ও একটা সময় আছে।’ নির্ধারিত সময়ের মধ্যে কাজটি সম্পন্ন করাই সময়ের সদ্ব্যবহারকারী ব্যক্তির লক্ষণ। আর যে ব্যক্তি সময়ানুবর্তি, তার জীবনে সাফল্য অবশ্যম্ভাবী। স্বল্প পরিসরে আবদ্ধ মানবজীবনকে কালোত্তীর্ণ করে তোলার প্রধান শর্ত হলো সময়ের সদ্ব্যবহার করা। বিনা কারণে সময় অপচয় করলে পরবর্তী জীবনে তার মাশুল দিতে হয়। তাই ফকির লালন শাহ গেয়ে গেছেন, ‘সময় গেলে সাধন হবে না।’ তাই জীবনে প্রতিষ্ঠালাভের প্রধান শর্ত সময়ানুবর্তিতা জীবনের স্বল্প সময়কে কাজে লাগিয়ে কোনো মহৎ কাজ সম্পাদন করার মধ্যেই ব্যক্তি জীবনের সার্থকতা ফুটে ওঠে। মানবজীবনকে স্বার্থক করতে প্রত্যেকের মূলমন্ত্র হওয়া উচিত-‘Work while you work, play while you play, And that is the way to be happy and gay.’
সময়ের সদ্ব্যবহারের প্রয়োজনীয়তা: জীবনের প্রতিটি মুহূর্ত মূল্যবান। যারা এই মূল্যবান সময়কে কাজে লাগাতে পারে তারাই স্মরণীয় বরণীয় ব্যক্তি হিসেবে পৃথিবীর ইতিহাসে স্থান করে নিতে সক্ষম। প্রকৃতপক্ষে জীবনের প্রতিটি মুহূর্তকে কাজে লাগিয়ে নশ্বর পৃথিবীতে অবিনশ্বর কীর্তি স্থাপন করার মধ্যেই মানব জীবনের সার্থকতা নিহিত। সময়কে যথাযথভাবে কাজে লাগাতে না পারলে জীবনে ধ্বংস অনিবার্য। এমন বহু দৃষ্টান্ত আছে যে, সময়ের অপব্যবহার করার কারণে অনেক প্রতিভাসম্পন্ন লোকও ধ্বংসের অতল গহ্বরে হারিয়ে গেছে। পার্থিব জীবনের সব থেকে বড় সম্পদ এই সময়। আর তাই বলা হয়ে থাকে- 'Time is money’ সময়ের সদ্ব্যবহারের মাধ্যমে জীবনে সাফল্য আসে, আবার এই সময়ের অপব্যবহারের কারণে জীবন হয়ে ওঠে দুর্বিষহ।
ছাত্রজীবনে সময়ের সদ্ব্যবহার: ছাত্রজীবন হলো মানবজীবন গঠনের সর্বোৎকৃষ্ট সময়। তাই ছাত্রজীবনে সময়ের সদ্ব্যবহারের অনুশীলন সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ। ছাত্রজীবনের প্রতিটি মুহূর্তই অত্যন্ত মূল্যবান। কেননা ছাত্রজীবনে যারা সময়কে সঠিকভাবে কাজে লাগাতে পারে তারাই পরবর্তীতে কর্মজীবনে পরিপূর্ণ সফলতা লাভ করতে পারে। সময়ের অপব্যবহারকারী অলস ছাত্ররা কেবল পরীক্ষাতেই অকৃতকার্য হয় না বরং জীবনের প্রতি পদক্ষেপে তাদেরকে ব্যর্থতার গ্লানি বহন করতে হয়। ছাত্রজীবনে যারা কঠোর সময়ানুবর্তিতার অনুশীলন করে তাদের জীবনে সাফল্য অবধারিত। তাই ছাত্রজীবনই হলো সময়ানুবর্তিতা অনুশীলনের উপযুক্ত সময়। বিখ্যাত ব্যক্তিদের জীবনালেখ্য পর্যালোচনা করলে দেখা যায় যে, তারা প্রত্যেকেই ছাত্রজীবন থেকেই কঠোর সময়ানুবর্তিতার অনুশীলন করে গেছেন। আর এরই ফলস্বরূপ তাঁরা আজ অনুস্মরণীয় ব্যক্তিত্বে পরিণত হয়েছেন।
ব্যক্তি ও জাতীয় জীবনে সময়নিষ্ঠার তাৎপর্য:সময়ানুবর্তিতা কেবলমাত্র ব্যক্তি জীবনেই সাফল্য বয়ে আনে না, একই সঙ্গে জাতীয় জীবনেও সমৃদ্ধি নিয়ে আসে। ব্যক্তি জীবনে প্রতিষ্ঠা প্রাপ্ত
(সংকেত: ভূমিকা; সময়ের মূল্য; সময়ানুবর্তিতা; সময়ের সদ্ব্যবহারের প্রয়োজনীয়তা; ছাত্রজীবনে সময়ের সদ্ব্যবহার; ব্যক্তি ও জাতীয় জীবনে সময়নিষ্ঠার তাৎপর্য; সময়ের অপব্যবহারের পরিণাম; সময়কে কাজে লাগানোর উপায়; সময়নিষ্ঠ ব্যক্তির উদাহরণ; উপসংহার।)
ভূমিকা: সময় মানব জীবনের অমূল্য সম্পদ। পৃথিবীতে কর্ম অনন্ত, কিন্তু মানবজীবন সংকীর্ণ। মহাকালের অন্তহীন সময়ের একটি অতি ক্ষুদ্র অংশ এই মানবজীবন। কিন্তু জীবনের পরিসরের তুলনায় মানুষের জন্য নির্ধারিত কর্ম অনেক বেশি। ক্ষুদ্র জীবনের স্বল্প পরিসরে মানুষকে অনেক গুরুদায়িত্ব পালন করতে হয়। ক্ষুদ্র এই জীবনের এক মুহূর্ত সময় হেলা-ফেলায় নষ্ট করলে অনেকখানি পিছিয়ে পড়তে হয়। তাই মানব জীবনকে সার্থক ও সুন্দর করতে হলে, জীবনের প্রতিটি মুহূর্তকে মূল্যবান মনে করতে হবে এবং যথাযথ কাজে সময় ব্যয় করতে হবে।
সময়ের মূল্য: সময় অমূল্য সম্পদ। পার্থিব জীবনের ধন-সম্পদ হাতছাড়া হয়ে গেলে কঠোর পরিশ্রমের মাধ্যমে হারানো সম্পদ পুনরায় অর্জন করা যায়, স্বাস্থ্য নষ্ট হলে চিকিৎসার মাধ্যমে তা ফিরে পাওয়া যায়। কিন্তু যে সময় একবার চলে যায়, কোনো কিছুর বিনিময়ে তা আর ফিরে আসে না। ইংরেজীতে একটি প্রবাদ আছে-‘Time and tide wait for none’। নদীর বয়ে যাওয়া স্রোতকে যেমন চাইলেও আর ফিরিয়ে আনা সম্ভব নয়, ঠিক তেমনি অতিবাহিত সময়কেও ফেরত আনা যায় না। মানুষ শত চেষ্টা করলেও অতীতের দিনগুলি ফিরিয়ে আনতে পারে না। আর একারণেই জাগতিক কোনো মূল্যমান দ্বারা সময়কে বিচার করা যায় না। রবার্ট ব্রাউনিং যথার্থই বলেছেন- ‘একটা দিন চলে যাওয়া মানে জীবন থেকে একটা দিন ঝরে যাওয়া।’ আর ঝরে যাওয়া দিনটিকে কোনো কিছুই বিনিময়েই পুনরুজ্জীবিত করা সম্ভব নয়। ফলে এক মুহূর্ত সময় অপচয় করা মানে জীবনের একটা অংশের অপচয় করা। আর এই অপচয়ের পরিণাম ভয়াবহ।
সময়ানুবর্তিতা: সময়ের কাজ সময়ে করাই হলো সময়ানুবর্তিতা। সময়ানুবর্তিতা মানব চরিত্রের অন্যতম মহৎ গুণ যা মানুষকে সফলতার দ্বারে পৌঁছে দেয়। জগতে প্রতিটি কাজের জন্য উপযুক্ত সময় নির্ধারণ করা থাকে। এ প্রসঙ্গে পবিত্র বাইবেলে ঘোষিত হয়েছে, ‘এই পৃথিবীতে প্রত্যেক কাজের একটা উদ্দেশ্য, একটাকাল ও একটা সময় আছে।’ নির্ধারিত সময়ের মধ্যে কাজটি সম্পন্ন করাই সময়ের সদ্ব্যবহারকারী ব্যক্তির লক্ষণ। আর যে ব্যক্তি সময়ানুবর্তি, তার জীবনে সাফল্য অবশ্যম্ভাবী। স্বল্প পরিসরে আবদ্ধ মানবজীবনকে কালোত্তীর্ণ করে তোলার প্রধান শর্ত হলো সময়ের সদ্ব্যবহার করা। বিনা কারণে সময় অপচয় করলে পরবর্তী জীবনে তার মাশুল দিতে হয়। তাই ফকির লালন শাহ গেয়ে গেছেন, ‘সময় গেলে সাধন হবে না।’ তাই জীবনে প্রতিষ্ঠালাভের প্রধান শর্ত সময়ানুবর্তিতা জীবনের স্বল্প সময়কে কাজে লাগিয়ে কোনো মহৎ কাজ সম্পাদন করার মধ্যেই ব্যক্তি জীবনের সার্থকতা ফুটে ওঠে। মানবজীবনকে স্বার্থক করতে প্রত্যেকের মূলমন্ত্র হওয়া উচিত-‘Work while you work, play while you play, And that is the way to be happy and gay.’
সময়ের সদ্ব্যবহারের প্রয়োজনীয়তা: জীবনের প্রতিটি মুহূর্ত মূল্যবান। যারা এই মূল্যবান সময়কে কাজে লাগাতে পারে তারাই স্মরণীয় বরণীয় ব্যক্তি হিসেবে পৃথিবীর ইতিহাসে স্থান করে নিতে সক্ষম। প্রকৃতপক্ষে জীবনের প্রতিটি মুহূর্তকে কাজে লাগিয়ে নশ্বর পৃথিবীতে অবিনশ্বর কীর্তি স্থাপন করার মধ্যেই মানব জীবনের সার্থকতা নিহিত। সময়কে যথাযথভাবে কাজে লাগাতে না পারলে জীবনে ধ্বংস অনিবার্য। এমন বহু দৃষ্টান্ত আছে যে, সময়ের অপব্যবহার করার কারণে অনেক প্রতিভাসম্পন্ন লোকও ধ্বংসের অতল গহ্বরে হারিয়ে গেছে। পার্থিব জীবনের সব থেকে বড় সম্পদ এই সময়। আর তাই বলা হয়ে থাকে- 'Time is money’ সময়ের সদ্ব্যবহারের মাধ্যমে জীবনে সাফল্য আসে, আবার এই সময়ের অপব্যবহারের কারণে জীবন হয়ে ওঠে দুর্বিষহ।
ছাত্রজীবনে সময়ের সদ্ব্যবহার: ছাত্রজীবন হলো মানবজীবন গঠনের সর্বোৎকৃষ্ট সময়। তাই ছাত্রজীবনে সময়ের সদ্ব্যবহারের অনুশীলন সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ। ছাত্রজীবনের প্রতিটি মুহূর্তই অত্যন্ত মূল্যবান। কেননা ছাত্রজীবনে যারা সময়কে সঠিকভাবে কাজে লাগাতে পারে তারাই পরবর্তীতে কর্মজীবনে পরিপূর্ণ সফলতা লাভ করতে পারে। সময়ের অপব্যবহারকারী অলস ছাত্ররা কেবল পরীক্ষাতেই অকৃতকার্য হয় না বরং জীবনের প্রতি পদক্ষেপে তাদেরকে ব্যর্থতার গ্লানি বহন করতে হয়। ছাত্রজীবনে যারা কঠোর সময়ানুবর্তিতার অনুশীলন করে তাদের জীবনে সাফল্য অবধারিত। তাই ছাত্রজীবনই হলো সময়ানুবর্তিতা অনুশীলনের উপযুক্ত সময়। বিখ্যাত ব্যক্তিদের জীবনালেখ্য পর্যালোচনা করলে দেখা যায় যে, তারা প্রত্যেকেই ছাত্রজীবন থেকেই কঠোর সময়ানুবর্তিতার অনুশীলন করে গেছেন। আর এরই ফলস্বরূপ তাঁরা আজ অনুস্মরণীয় ব্যক্তিত্বে পরিণত হয়েছেন।
ব্যক্তি ও জাতীয় জীবনে সময়নিষ্ঠার তাৎপর্য:সময়ানুবর্তিতা কেবলমাত্র ব্যক্তি জীবনেই সাফল্য বয়ে আনে না, একই সঙ্গে জাতীয় জীবনেও সমৃদ্ধি নিয়ে আসে। ব্যক্তি জীবনে প্রতিষ্ঠা প্রাপ্ত
No comments:
Post a Comment